পেঁয়াজ রপ্তানির ওপর আবার নিষেধাজ্ঞা দিল ভারত

পেঁয়াজ রপ্তানির ওপর আবার নিষেধাজ্ঞা দিল ভারত

ভারতের অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সরবরাহ বাড়াতে ও দাম নিয়ন্ত্রণে রাখতে আগামী বছরের মার্চ পর্যন্ত পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা বাড়িয়েছে দেশটি। দেশটির বৈদেশিক বাণিজ্য অধিদপ্তরের (ডিজিএফটি) এক প্রজ্ঞাপনে এই ঘোষণার কথা বলা হয়েছে। পেঁয়াজের রপ্তানি নিষেধাজ্ঞার সময়সীমা শেষ হওয়ার তিন সপ্তাহ আগে এ ঘোষণা দিয়েছে ভারত।

এর আগে, রপ্তানি কমাতে ও চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের বাজারে সরবরাহ বাড়াতে গত ২৮ অক্টোবর পেঁয়াজের ন্যূনতম রপ্তানি মূল্য প্রতি টন ৮০০ ডলার নির্ধারণ করেছিল দেশটি। বাংলাদেশ মূলত ভারত থেকে পেঁয়াজ আমদানি করে, তাই ঢাকার বাজারে পেঁয়াজের দাম বেড়েছে।
রাষ্ট্রায়ত্ত ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) বাজার মূল্যের তথ্য অনুযায়ী, অক্টোবরের শুরুতে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয়েছিল ১০০ টাকার নিচে। কিন্তু খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম ১৩৫ টাকা।
চলতি বছরের আগস্টে প্রতিবেশী দেশটি তাদের বাজারে ক্রমবর্ধমান দাম নিয়ন্ত্রণে পেঁয়াজ রপ্তানির ওপর ৪০ শতাংশ শুল্ক আরোপ করে।

ডিজিএফটি তাদের সর্বশেষ বিজ্ঞপ্তিতে বলেছে, এই সিদ্ধান্ত চলতি বছরের ৮ ডিসেম্বর থেকে কার্যকর হবে এবং আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত বহাল থাকবে।
ডিজিএফটি আরও জানিয়েছে, ইতোমধ্যে রপ্তানির জন্য যেগুলোর লোডিং শুরু হয়েছে, সেগুলোর জন্য এই বিজ্ঞপ্তি প্রযোজ্য হবে না। এতে আরও বলা হয়, অন্যান্য দেশের সরকারের অনুরোধের ভিত্তিতে ভারত সরকারের অনুমতির মাধ্যমে পেঁয়াজ রপ্তানির অনুমতি দেয়া হবে।

Related Articles