চকরিয়াতে উপজেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি (সনাক)এর  উদ্যোগে, দিনব্যাপী তথ্য মেলা বাস্তবায়ন

চকরিয়াতে উপজেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি (সনাক)এর  উদ্যোগে, দিনব্যাপী তথ্য মেলা বাস্তবায়ন

প্রেস বিজ্ঞপ্তি :  গত ১৯ ফেব্রুয়ারী ২০২৪,চকরিয়া উপজেলা পরিষদ প্রাঙ্গণে দিনব্যাপী তথ্যমেলা বাস্তবায়িত হয়।  আলোচনা সভায় প্রধান অথিতির বক্তব্যে উপজেলার নির্বাহী কর্মকর্তা জনাব  মোঃ  ফখরুল ইসলাম বলেন, সকল ধরনের সেবা সংক্রান্ত তথ্য তৃণমূল পর্যায়ে পৌঁছে দেয়ার জন্য সরকার বিভিন্ন ধরনের কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে। ওয়েব পোর্টালের মাধ্যমে সরকারি দপ্তর সমূহের সেবা সকলের নিকট উপস্থাপন করা হচ্ছে  এছাড়াও সরকারি অফিস সমূহে বিভিন্ন তথ্য প্রদানের জন্য তথ্য প্রদানকারী কর্মকর্তাদায়িত্বপ্রাপ্ত থাকেন। সাধারণ মানুষের কাছে সব ধরনের তথ্য থাকলে যেকোনো ধরনের প্রতারণার  কবল থেকে সে মুক্ত থাকবে এবং এতে দুর্নীতি কমবে পাশাপাশি উন্নয়ন ত্বরান্বিত হবে। তিনি আরো বলেন, সাধারণ জনগণের দোড়গোড়ায় সেবা পৌঁছে দেওয়ার জন্য তথ্য অধিকার আইন, ২০০৯ অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই সকলকে তথ্য অধিকার আইন বাস্তবায়নে একযোগে কাজ করতে হবে। 

মেলার উদ্বোধনী পর্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভুমি) রাহাতুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান মকছুদুল হক ছুট্টু এবং উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ এসময় বক্তারা বলেন, বর্তমান সরকার  দুর্নীতির বিরুদ্ধে শূন্য সহনশীলতা নীতিতে অবস্থান।   বিভিন্ন দপ্তরে সেবা পেতে হলে তথ্যই আনেক বড় একটা শক্তি। সাধারণ জনগণের দৌরগোড়ায় তথ্য অধিকার আইন পৌছাতে পারলে দুর্নীতি অনেকাংশে কমে যাবে। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সনাক সভাপতি বুলবুল জান্নাত শাহিন। তথ্য মেলার প্রাসঙ্গিকতা এই মেলা থেকে সনাকটিআইবি প্রত্যাশা বিষয়ে বক্তব্য রাখেন টিআইবির চট্টগ্রাম বিভাগের ক্লাস্টার কোঅর্ডিনেটর জনাব মোঃ জসিম উদ্দিন।

তথ্য মেলায় সরকারি সেবা দানকারী  প্রতিষ্ঠানের অংশগ্রহণে নাগরিক সেবা সংলাপ, দুর্নীতিবিরোধী কুইজ প্রতিযোগিতা, দুর্নীতি বিরোধী বিতর্ক প্রতিযোগিতা পুরস্কার বিতরণ এবং সনাকইয়েস গ্রূপের  মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনার মধ্য দিয়ে তথ্য মেলার সফল সমাপ্তি হয়। 

দিনব্যাপী তথ্য মেলায় চকরিয়া উপজেলার সরকারি সেবাদানকারী ২২টি প্রতিষ্ঠান তথ্য অধিকার আইন, ২০০৯ অনুযায়ী জনগণকে তথ্য প্রাপ্তির কৌশল সম্পর্কে পরামর্শ সহযোগিতা প্রদান করে। মেলায় আগত দর্শনাথীদের সরকারি বেসরকারি কোন কোন প্রতিষ্ঠান থেকে কীভাবে তথ্য পেতে পারেন সেজন্য তথ্য প্রাপ্তির আবেদন ফরম পূরণ সম্পর্কে ধারনা প্রদান করা হয়। আগত দর্শনার্থীরা বিভিন্ন দপ্তরে ১৩৭টি আবেদন করে। আবেদনের পেক্ষিতে বিভিন্ন থেকে সবগুলো আবেদনের জবাব প্রদান করেছেন। 

 

 

 

Related Articles