ইরানের নতুন রাষ্ট্রপতি মাসুদ পেজেশকিয়ান

ইরানের নতুন রাষ্ট্রপতি মাসুদ পেজেশকিয়ান

উদারপন্থি বা সংস্কারবাদী মাসুদ পেজেশকিয়ান ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। দ্বিতীয় দফার ভোট হয় সেখানে গতকাল। এতে প্রতিদ্বন্দ্বিতায় টিকে ছিলেন কট্টরপন্থি সাঈদ জালিলি। কিন্তু তাকে টপকে প্রেসিডেন্ট নির্বাচিত হলেন মাসুদ পেজেশকিয়ান। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

শনিবার কর্মকর্তারা নির্বাচনের এ ফলাফল সম্পর্কে অবহিত করেন। তবে কে কত ভোট পেয়েছেন তা এখনও জানা যায়নি। দুই প্রতিদ্বন্দ্বীর মধ্যে কট্টরপন্থি সাঈদ জালিলি (৫৮) ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে পশ্চিমাদের সঙ্গে সাবেক একজন মধ্যস্থতাকারী। অন্যদিকে পেজেশকিয়ান (৬৯) হার্টের  একজন সার্জন এবং সংস্কারবাদী রাজনীতিক। তিনি ২০০১ থেকে ২০০৫ সাল পর্যন্ত স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন। এর আগে ফল ঘোষণার সময় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘোষণা দেয় যে, পেজেশকিয়ান নির্বাচনে এগিয়ে আছেন।

তবে একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ভোট গণনা শেষ হয়েছে। দুই  প্রার্থীকে ফল সম্পর্কে জানানো হয়েছে। সাঈদ জালিলির চেয়ে প্রায় ৩০ লাখ ভোটে এগিয়ে আছেন পেজেশকিয়ান। রাষ্ট্রীয় টিভিতে বলা হয়, পোলিং স্টেশনগুলো বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৮টায় খুলে দেয়া হয়। মধ্যরাত অবধি তা খোলা ছিল। পুরো দেশে প্রায় ৬০ হাজার ভোটকেন্দ্র খোলা হয়েছিল। দেশটির জনসংখ্যা সাড়ে আট কোটি। এর মধ্যে কমপক্ষে ৬ কোটি ১০ লাখ বৈধ ভোটার।

Related Articles